SEO কি এবং এসিও কিভাবে কাজ করে | এসিও শিখতে কি কি জানতে হয় | SEO kivabe kaj kore

 

এসিও কি?
What is SEO?



SEO মানে "সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন"। সহজ কথায়, যখন আপনি Google, Bing এবং অন্যান্য সার্চ ইঞ্জিনে কোন পণ্য, আর্টিকেল বা পরিষেবাগুলি অনুসন্ধান করবেন তখন এই সার্চ ইঞ্জিনগুলো উক্ত বিষয়ের উপর পন্য, আর্টিকেল বা পরিষেবাগুলোর অসংখ্য ওয়েব সাইটএর লিংক আপনার সামনে হাজির করবে। 

যদি আপনার পচ্ছন্দের পন্য, আর্টিকেল বা পরিষেবাগুলো প্রথম ৮-১০ টা লিংকের (ওয়েব সাইট) মধ্যে পেয়ে যান তাহলে আপনি পরবর্তী পৃষ্ঠায় বা অন্য লিংকগুলোতে প্রবেশ করবেন না/প্রবেশ করার প্রয়োজন পরবে না।

তাই একই বিষয়ে হাজার হাজার আর্টিকেল বা পরিষেবাগুলো মধ্যে কিভাবে আপনি আপনার ওয়েব সাইট এর আর্টিকেল বা পরিষেবাগুলো ১ থেকে ৫ এর মধ্যে রাখবেন তার জন্য সামগ্রিক ব্যবস্থাপনাকেই মূলত SEO এসিও বলে থাকে।


এসইও কিভাবে কাজ করে?

Google এবং Bing-এর মতো সার্চ ইঞ্জিনগুলি, একাধিক ওয়েব সাইটে একই বিষয়ে লেখা আর্টিকেল, পন্য, পরিষেবাগুলোর প্রত্যেক ওয়েব পৃষ্ঠা থেকে ক্রল করে, সাইট থেকে সাইটে গিয়ে, সেই পৃষ্ঠাগুলির সম্পর্কে তথ্য সংগ্রহ করে এবং সেগুলিকে একটি সূচকে রাখার জন্য বট (Robot) ব্যবহার করে৷ 

চিন্তা করুন একটি বিশাল লাইব্রেরির মতো সূচির কথা, যেখানে আপনি একটি বই খুজছেন আর সেই লাইব্রেরিতে থাকা একজন গ্রন্থাগারিক ওই বইটি (বা একটি ওয়েব পৃষ্ঠা) তা খুঁজে পেতে সহায়তা করে।

এরপরে, অ্যালগরিদমগুলি সূচীতে থাকা পৃষ্ঠাগুলিকে বিশ্লেষণ করে, শত শত র‌্যাঙ্কিং ফ্যাক্টর বা সংকেতগুলিকে বিবেচনায় নিয়ে, একটি প্রদত্ত প্রশ্নের জন্য অনুসন্ধানের ফলাফলে কোন ক্রম পৃষ্ঠাগুলি উপস্থিত হওয়া উচিত তা নির্ধারণ করে। যেমন আমাদের লাইব্রেরি সাদৃশ্যে, লাইব্রেরিয়ান লাইব্রেরির প্রতিটি একক বই পড়েছেন এবং আপনাকে বলতে পারেন কোনটিতে আপনার প্রশ্নের উত্তর থাকবে। 

সহজ ভাবে বলতে গেলে, ধরুন আপনি বিশাল একটি লাইব্রেরীতে একটি গল্প খুজছেন? তো আপনি চাইলে সকল বই পড়ে গল্পটা খুজে পেতে পারেত তবে তা অনেক সময় সাপেক্ষ। এর জন্য আপনি যদি ওই লাইব্রেরীর লাইব্রেরিয়ান এর কাছে যান তাহলে সে আপনাকে বলে দিবে এই গল্পটা ১০ নম্বর শেল্ফ/তাক এ ৫ নম্বর গল্পের বইগুলোর মধ্যে ওমুক বইয়ে ১২০পৃষ্টাই, তমুক বই এর ১পৃষ্টাই আছে ইত্যাদি ইত্যাদি, যা খুব সহজেই আপনি খুজে পাবেন।

ঠিক তেমনই আমাদের এসইও সাফল্যের কারণগুলি ব্যবহারকারীর অভিজ্ঞতার দিকগুলির জন্য প্রক্সি হিসাবে বিবেচিত হতে পারে। এইভাবে অনুসন্ধান বট অনুমান করে যে একটি ওয়েবসাইট বা ওয়েব পৃষ্ঠা অনুসন্ধানকারীকে তারা যা খুঁজছে তা কতটা ভাল দিতে পারে।


কেন এসইও মার্কেটিং এর জন্য গুরুত্বপূর্ণ?

এসইও হল ডিজিটাল মার্কেটিং এর একটি মৌলিক অংশ কারণ মানুষ প্রতি বছর ট্রিলিয়ন অনুসন্ধান করে, প্রায়ই পণ্য এবং পরিষেবা সম্পর্কে তথ্য খোঁজার বাণিজ্যিক অভিপ্রায় নিয়ে। অনুসন্ধান প্রায়শই ব্র্যান্ডগুলির জন্য ডিজিটাল ট্র্যাফিকের প্রাথমিক উৎস এবং অন্যান্য বিপণন চ্যানেলগুলির পরিপূরক। আপনার প্রতিযোগিতার তুলনায় বৃহত্তর দৃশ্যমানতা এবং অনুসন্ধান ফলাফলে উচ্চতর র‌্যাঙ্কিং এর জন্য এসিও গুরুত্বপূর্ণ ভুমিকা/প্রভাব ফেলতে পারে।

ধরুন আপনার সাইটের পরিষেবাগুলো এসিও করার মাধ্যমে আপনার পরিষেবা/আর্টিকেল/পন্য গুলো সার্চ ইঞ্জিন google, bing ইত্যাদিতে প্রথমদিকে আসবে এতে আপনার ইউজার বা ট্রাফিক বাড়বে। ফলে আপনার পন্য বিক্রি বেড়ে যাবে বা আপনার আর্টিকেল ভিউ বেশি হবে এতে আপনার এডসেন্স থেকে ইনকামও বেড়ে যাবে।



এসইও কিভাবে করতে হয়ঃ

এসিও কিভাবে করতে হয় তা নীচের গাইডলাইনে, আমরা এই বিষয়গুলিকে আরও গভীরতার সাথে ব্যাখ্যা করি এবং সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের বিশেষজ্ঞদের কাছ থেকে কৌশলগত টিপস হাইলাইট করি যা আপনার ওয়েবসাইটকে জৈব অনুসন্ধান থেকে আরও দর্শক পেতে সাহায্য করবে৷


অধ্যায় 1: সার্চ ইঞ্জিনের সাফল্যের কারণগুলির প্রকার: এসিও এর জন্য প্রথম গুরুত্বপূর্ণ কাজ হল অন-পেজ এবং অফ-পেজ ফ্যাক্টর যা আপনার সার্চ র‍্যাঙ্কিংকে প্রভাবিত করতে পারে। 

অধ্যায় 2: বিষয়বস্তু এবং অনুসন্ধান ইঞ্জিন সাফল্যের কারণগুলি: উচ্চ-মানের আর্টিকেল তৈরি করতে এই উপাদানগুলিকে মাথায় রাখুন যা সার্চ ইঞ্জিন এবং আপনার ভিউয়ার/দর্শকরা পছন্দ করবে।

অধ্যায় 3: সাইট আর্কিটেকচার এবং সার্চ ইঞ্জিনের সাফল্যের কারণগুলি: আসুন পর্দার আড়ালে যাই এবং আপনার সাইটের এমন দিকগুলি দেখি যা সার্চ ইঞ্জিনগুলির জন্য ব্যবহারকারীর অভিজ্ঞতা অ্যাক্সেস এবং প্রভাবিত করা সহজ করে তোলে৷

অধ্যায় 4: এইচটিএমএল কোড এবং সার্চ ইঞ্জিন সফলতার কারণ: এইচটিএমএল ট্যাগ এবং স্ট্রাকচার্ড ডেটা আপনার সাইটে তথ্য সংগঠিত করতে এবং সার্চ ইঞ্জিনগুলিকে আপনার বিষয়বস্তু বুঝতে সাহায্য করে।

অধ্যায় 5: ট্রাস্ট, অথরিটি, এক্সপার্টাইজ এবং সার্চ র‍্যাঙ্কিং: আপনার ব্যবহারকারীরা কীভাবে আপনার সাইটের সাথে যুক্ত হয়, সেইসাথে এর খ্যাতি এবং কর্তৃত্ব, সার্চ ইঞ্জিনকে এটি ব্যবহারকারীদের দেখানোর যোগ্য কিনা তা নির্ধারণ করতে সাহায্য করে।

অধ্যায় 6: সার্চ ইঞ্জিনে লিঙ্ক বিল্ডিং এবং র‌্যাঙ্কিং: কেন লিঙ্কগুলি এখনও গুরুত্বপূর্ণ এবং তারা আপনার বিষয়বস্তু সম্পর্কে সার্চ ইঞ্জিনকে কী বলে।

অধ্যায় 7: ব্যক্তিগতকরণ এবং সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিং: এগুলি ব্যবহারকারী-নির্দিষ্ট উপাদান, যেমন অবস্থান এবং অভিপ্রায়, যা ব্যবহারকারীরা যে ফলাফলগুলি দেখেন তা প্রভাবিত করতে পারে৷

অধ্যায় 8: টক্সিন এবং সার্চ ইঞ্জিন স্প্যাম শাস্তি: এসইও "শর্টকাট" থেকে সাবধান। এই কৌশলগুলি ব্যবহার করে ধরা পড়লে একটি ম্যানুয়াল অ্যাকশন জরিমানা হতে পারে বা এমনকি আপনার সাইট অনুসন্ধান সূচক থেকে বাদ দেওয়া হতে পারে।

অধ্যায় 9: অনুসন্ধানে উদীয়মান উল্লম্ব: ভয়েস, স্থানীয়, চিত্র এবং ভিডিও অনুসন্ধান ব্যবহারকারীদের জন্য তারা যা খুঁজছে তা খুঁজে পাওয়ার নতুন উপায় উপস্থাপন করে। যদিও তারা প্রত্যেকে ব্র্যান্ডের জন্য সূক্ষ্ম সুযোগ প্রদান করে, তারা এখনও SEO এর মৌলিক নীতির উপর ভিত্তি করে।